Shono Bangladesh

CLOSE
CLOSE
CLOSE
CLOSE

হিয়ারিং এইড (Hearing Aid) এর ব্যবহার, বৈশিষ্ট্য এবং দাম ইত্যাদি সম্পর্কিত কিছু কথা।

প্রশ্ন ১.হিয়ারিং এইড কি?
উত্তর: হিয়ারিং এইড একটি ছোট ইলেকট্রনিক যন্ত্র যা শব্দকে যথাযথভাবে শুনতে সহায়তা করে। অর্থ্যাৎ হিয়ারিং লসের মাত্রা অনুযায়ী কতটুকু শব্দ জেনারেট করলে একজন মানুষ নিরবচ্ছিন্ন ভাবে শুনতে পাবে সেটা একটি হিয়ারিং এইড নিয়ন্ত্রণ করে।

প্রশ্ন ২.হিয়ারিং এইডের প্রকারভেদ কি কি?
উত্তর: হিয়ারিং এইড সাধারণত বিভিন্ন ধরনের হয়ে থাকে। যেগুলো বিভিন্ন উপায়ে আপনার কানের সাথে মানানসই হয়। যার মধ্যে রয়েছে “কানের পিছনে” “কানের মধ্যে” “ইয়ার ক্যানেলে” এবং “সম্পূর্ণভাবে ইয়ার ক্যানেলে” স্থাপনযোগ্য হিয়ারিং এইড, রিচার্জেবল ও ব্যাটারি যুক্ত।

প্রশ্ন ৩.হিয়ারিং এইড কিভাবে কাজ করে?
উত্তর: প্রথমত হেয়ারিং এইডে থাকা মাইক্রোফোন পরিবেশ থেকে শব্দ গ্রহন করে। তারপরে একটি এমপ্লিফায়ার সহ একটি কম্পিউটার চিপ শব্দ তরঙ্গকে বৈদ্যুতিক সংকেতে রূপান্তরিত করে। এটি আপনার শ্রবণশক্তি হ্রাস এবং আপনার চারপাশের অন্যান্য শব্দের স্তরের উপর ভিত্তি করে শব্দগুলিকে বিশ্লেষন করে এবং সামঞ্জস্যপূর্ন করে তোলে। এই পরিবর্ধিত সংকেতগুলি আবার রূপান্তরিত হয় শব্দ তরঙ্গ এবং স্পিকারের মাধ্যমে আপনার কানে প্রেরিত হয়। এভাবে হিয়ারিং এইডগুলি আপনার শ্রবণশক্তি এবং কথা বোঝার সক্ষমতাকে ত্বরান্বিত করতে পারে,যদি আপনার শ্রবণশক্তি হ্রাস আপনার অন্তঃকর্নের সংবেদনশীল কোষগুলির ক্ষতির কারণে হয়ে থাকে। এই কোষগুলো যত বেশি ক্ষতিগ্রস্ত হবে,আপনার শ্রবণশক্তির হ্রাস তত বেশি গুরুতর হবে এবং তা থেকে পরিত্রাণের জন্য আপনার আরো উচ্চ ক্ষমতা সম্পন্ন হিয়ারিং এইড প্রয়োজন হবে। আপনি যদি মনে করেন আপনার শ্রবণশক্তি হ্রাস পেয়েছে এবং হিয়ারিং এইড ব্যবহারে উপকৃত হবেন,তাহলে আপনার নিকটস্থ অডিওলজিস্টের সঙ্গে যোগাযোগ করতে হবে।

প্রশ্ন ৪.হিয়ারিং এইডের দাম কত?
উত্তর: হিয়ারিং এইডের দাম অনেকগুলো বিষয়ের উপর নির্ভর করে। সুতরাং Hearing Aid Price নির্দিষ্ট করে বলা সম্ভব না। তবে ১০ হাজার টাকা থেকে শুরু করে ১০ লক্ষ বা তারও বেশি দামের হিয়ারিং এইড পাওয়া যায়।

প্রশ্ন ৫. ব্যবহার করলে খালি চোখে অন্য কেউ দেখবেনা এমন হিয়ারিং স্থাপন করা সম্ভব?
-এর উত্তরও আপনার প্রাথমিক ডায়াগনোসিস ছাড়া বলা সম্ভব নয়। আপনার হিয়ারিং লস পরিমাপ করে একজন অডিওলোজিস্ট সিদ্ধান্ত নেবেন আপনার কোন ধরনের হিয়ারিং এইড প্রয়োজন। অন্যথায় আপনার ইচ্ছানুযায়ী যেকোনো হিয়ারিং এইড ব্যবহারে বরং আপনার শ্রবণসংক্রান্ত সমস্যা আরো প্রকট হতে পারে পারে।
সাবধানতা: কম টাকায় নিম্নমানের হিয়ারিং এইড কিনে নিজের শ্রবনক্ষমতার সর্বনাশ করা থেকে বিরত থাকুন এবং যথা সম্ভব দক্ষ ও সার্টিফাইড অডিওলজিস্ট থেকে যথাযথ প্রোগ্রামিং এর মাধ্যমে আপনার হিয়ারিং এইড ক্রয় নিশ্চিত করুন।
হিয়ারিং এইড সহ স্পীচ ও হিয়ারিং সম্পর্কিত সকল ধরনের মানসম্মত সেবা নিশ্চিত করতে আপনাদের পাশে আছি আমরা “Shono Bangladesh Hearing and Speech Point” পরিবার।

ঠিকানাঃ৬৫/ক মাটিকাটা -ইসিবি চত্ত্বর রোড। বায়তুন নুর জামে মসজিদের উত্তর পাশে।ঢাকা ক্যান্টনমেন্ট ঢাকা ১২০৬মোবাইল ঃ০১৭৭৪-৯১০৭৯১,০১৪০৬-৩০৩০৯০

6 Responses

  1. May I simply say what a comfort to discover somebody who genuinely knows what they are talking about over the internet. You actually understand how to bring a problem to light and make it important. More people ought to check this out and understand this side of the story. I cant believe you arent more popular because you surely possess the gift.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Table of Contents